img

টেস্ট মানেই দীর্ঘ পথের যাত্রা। আর যদি শুরুতেই সে যাত্রায় ভালো কিছু পাওয়া যায়, তাহলে তো চালকের আসনে বসে নিজের মতো করে পাড়ি দেওয়া যায় পথ। প্রথম টেস্টে ভারতের বিপক্ষে বাংলাদেশের ভালো দিয়েই যাত্রা শুরু হয়েছে। দলীয় ৪৮ রানের মধ্যেই দুই ওপেনারসহ বিরাট কোহলিকে আউট করেছে বাংলাদেশের বোলাররা।

আজ বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ-ভারতের প্রথম টেস্ট ম্যাচ শুরু হয়েছে। এ দিন টস জিতে ভারতের অধিনায়ক লোকেশ রাহুল প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

ব্যাট করতে নেমে ১৩ ওভারে ৪১ রান করে ভালো কিছুরই বার্তা দিয়েছিলেন দুই ওপেনার শুবমান গিল ও লোকেশ রাহুল। তবে ১৩.২ ওভারে শুবমানকে আউট করে সে যাত্রা ভঙ্গ করেন তাইজুল ইসলাম।

হাঁটু গেড়ে তাইজুলের বলে সুইপ করতে গিয়েছিলেন ওপেনার শুবমান গিল। তবে ব্যাটে ঠিকমতো নিতে না পারায় সেটি উইকেটের পিছনে ইয়াসির আলির হাতে ধরে পড়ে। আউট হওয়ার আগে ৪০ বলে তিন বাউন্ডারিতে ২০ রান করেছিলেন গিল। ৪ রান পরেই কাটা পড়েন আরেক ওপেনার লোকেশ রাহুলও।

৫৪ বলে ২২ রান করা ভারতীয় অধিনায়ক লোকেশ রাহুল খালেদ আহমেদের বলে আউট হয়েছেন। বাংলাদেশি পেসারের বল প্রথমে ব্যাটে লেগে উইকেটে গিয়ে আঘাত করে। তাতে ৪৫ রানের মধ্যেই গুটিয়ে যায় ভারতীয় দুই ওপেনারের ইনিংস।

পরে ব্যাটে নেমে ১৯.৩ ওভারে মাত্র ১ রান করেই তাইজুলের বলে লেগ বিফোর উইকেট (এলবিডব্লিউ) হয়ে ফেরেন বিরাট কোহলি। আউট হয়ে বিশ্বাস করতে পারছিলেন না কোহলি। নিয়েছিলেন রিভিউ। তবে সে যাত্রায়ও রক্ষা হয়নি তাঁর। শেষ পর্যন্ত সাজঘরে ফিরতে হয়েছে ভারতীয় এ রান মেশিনকে। ৪৮ রানের মধ্যে ৩ উইকেট তুলে ভালো শুরুর আভাস দেয় বাংলাদেশ।

এই মুহূর্তে উইকেটে রয়েছেন চেতেশ্বর পুজারা ও রিশাব পান্ত। শুরুর চাপ সামাল দেওয়ার চেষ্টা করছেন তাঁরা। চা বিরতির আগে এই জুটি সংগ্রহ করেছে ৩৯ বলে ৩৭ রান। তাতে ভারতের স্কোর ২৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ৮৫ রান।

এই বিভাগের আরও খবর