img

সঙ্গীতশিল্পী হাবিব ওয়াহিদ ছোট বেলা থেকেই ফুটবলের ভক্ত। ব্রাজিলের খেলা দেখে অভ্যস্ত। পরিবারের প্রায় সবাই ব্রাজিল সমর্থক।

তবে খেলা নিয়ে বাড়াবাড়ি তার একদমই অপছন্দ। এ বিষয়ে খোলামেলা কথা বলেছেন এই শিল্পী।

হাবিব বলেন, ছোটবেলায় ব্রাজিলের খেলা দেখতাম। বাসার সবাই ব্রাজিল ভক্ত, সেভাবেই আমার খেলা দেখা। নিজ থেকে কোনো দলের খেলা দেখতে হবে বিষয়টি কখনো এমন ছিল না। এখন তেমন একটা খেলা দেখা হয় না। কাজে ব্যস্ত থাকি বেশি। ব্যস্ততার ফাঁকে সময় পেলেও ঘটা করে খেলা দেখা হয় না। 

কারণ এখন তো বিনোদন নেওয়ার অনেক অপশন রয়েছে। একটি স্মার্টফোনের খাতিরে অনেক রকম খেলা উপভোগ করা যায়। বিভিন্ন ভিডিও গেম দেখা যায়। সব কিছু মিলিয়ে এখন আর ফুটবল বিশ্বকাপ সেভাবে দেখা হয়ে ওঠে না। তবে খেলা নিয়ে যে তর্ক-বিতর্ক হয় এটি চোখের সামনে পড়ে বেশি। এগুলো কারোই কাম্য নয়। খেলতে গেলে সবাই কিন্তু বিজয়ী হয় না। 
সবচেয়ে ভালো যে দল খেলবে সে দলই বিশ্বকাপ বিজয়ী হবে। এটাকে সহজভাবে মেনে নিলে ফুটবল ভক্তদের মধ্যে কোনো রকম তর্ক বা বিদ্বেষ থাকবে বলে মনে হয় না। যাদের আমরা কখনো দেখি না, যারা আমাদেরও চিনে না, জানে না, তাদের খেলা নিয়ে কেন আমরা বিতর্ক করছি! এ বিতর্ক থেকে অনেক সময় সম্পর্কও নষ্ট হয়। সেজন্য যারা খেলা দেখেন তাদের বলব, খেলাকে বিনোদনের মাধ্যম হিসাবে নিলেই হয়। সিনেমা গান গল্প কবিতার মতো, হিংসা বিদ্বেষ তর্ক-বিতর্ক খেলাতে না এনে খেলা উপভোগ করুন।’

এই বিভাগের আরও খবর