img

নাট্য নির্মাতা তুহিন হোসেন। এনটিভিতে প্রচার হচ্ছে তাঁর ধারাবাহিক নাটক ‘চিরকুমার : চিকু সংঘ’। গোলাম রাব্বানীর রচনায় এরই মধ্যে নাটকটি আলোচনায় এসেছে।

এই নির্মাতা বেশ কয়েক বছর ধরেই টেলিভিশনের জন্য একক নাটক, টেলিছবি বানিয়ে আসছেন। তবে এবারই প্রথম নির্মাণ করলেন  ধারাবাহিক নাটক।

‘চিরকুমার’ প্রসঙ্গে এই নির্মাতা বলেন, ‘এটা আমার প্রথম বড় ধারাবাহিক নাটক। সেদিক থেকে একটা ভয় ছিল। তাই শুরু থেকে আমি গল্প নির্বাচনে অনেক সময় নিয়েছি। এমন একটা গল্প চাচ্ছিলাম যেটা বর্তমান সময়ের দর্শক এবং আমার যারা রেগুলার দর্শক একটু ক্ল্যাসিক পছন্দ করেন দুটোর সমন্বয়ে কিছু একটা করা। আমার মনে হচ্ছে আমি দর্শকদের কাছে আমার কাজ পৌঁছাতে পেরেছি। এরইমধ্যে ব্যাপক সাড়া পেয়েছি।’

Video of চিরকুমার : পর্ব ২০

চিরকুমার : পর্ব ২০

নাটক নির্মাণে আসার আগে থেকেই তিনি ভেবে রেখেছিলেন যদি কখনো নাটক নির্মাণ করেন, তাহলে একুশে ফেব্রুয়ারির ওপর কোনো গল্প নিয়েই শুরু করবেন। ঠিক তাই হয়েছে। ২০১২ সালে প্রধান সহকারী পরিচালকের কাজে ইস্তফা দিয়ে নিজেই নাটক নির্মাণ শুরু করলেন। সে বছরই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তিনি নির্মাণ করেন ‘শহীদ মিনার’ নামের একটি নাটক। প্রথম নাটকেই বেশ সাড়া ফেলেন তিনি। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। 

এরপর থেকেই প্রতিবছর তিনি অন্যান্য নাটক-টেলিফিল্ম নির্মাণের পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একটি নাটক নির্মাণ করেন। সব মিলিয়ে এখন পর্যন্ত তুহিন হোসেন প্রায় ৯০টির বেশি নাটক-টেলিফিল্ম নির্মাণ করেছেন। এবারের ১৬ ডিসেম্বর উপলক্ষে এই নির্মাতা নির্মাণ করেছেন বিশেষ নাটক ‘যেখানে সীমান্ত তোমার’।  

তুহিন হোসেন জানিয়েছেন নির্মাণ পেশা চ্যালেঞ্জিং। তাঁর ভাষ্য, ‘এই পেশাটা খুব চ্যালেঞ্জিং। এখানে কাজের মধ্যে নতুনত্ব আছে। টিকে থাকার জন্য সর্বাক্ষণিক লড়াই করতে হয়। ভালো না করলে এখানে টিকে থাকা অসম্ভব। তবে এই পেশায় অনেকেই আসেন শখের বসে। তারা আসে নাম করার জন্য। দুয়েকটা কাজ করে, কিছু টাকা খরচ করে, তারপর হারিয়ে যায়। তাদের কারণে আমাদের অনেক সমস্যায় পড়তে হয়।’

এই তরুণ নির্মাতা সেসব শখের নির্মাতাদের উদ্দেশে বলেন, ‘এই জায়গাটা পেশাদারিত্বের। একটু নাম করতে গিয়ে এই জায়গাটা নষ্ট করা উচিত নয়। কারণ এই পেশাটা নির্ভর করেই আমার মতো অনেকের রুজি-রুটি চলে। এছাড়া আমাদের কিছু সামাজিক দায়বদ্ধতাও রয়েছে, সেটা মাথায় রেখে কাজ করা উচিত।’

তুহিন হোসেনের উল্লেখ যোগ্য টিভি নাটকগুলো হচ্ছে- তিলোত্তমা তোমার জন্য, যে গল্পটি বলা হয়নি, এই বৈশাখে, দৌড়ের উপর প্রেম, তৃতীয় জন, ভুল গল্প, অবশেষে বৃষ্টি, নিঃশব্দ, অসমাপ্ত, তবুও আমারে দেবো না ভুলিতে, ধুমকেতু।

এই বিভাগের আরও খবর