img

চট্টগ্রাম টেস্টের পরিণতি চতুর্থ দিনে হতে পারত। মিরাজ-সাকিব নৈপুণ্যে সেটি গড়িয়েছে পঞ্চম দিনে। বাংলাদেশের স্বভাবসুলভ ব্যাটিং থাকলে ভারতের জয় তুলে নিতে শুধু সময়ের বাকি। আর যদি বাংলাদেশ জুটি গড়তে পারে তাহলে জয়ের স্বপ্নও দেখতে পারে সাকিবরা। তবে শুরুতেই মিরাজকে আউট করে ম্যাচ নিজেদের করে নিয়েছে ভারত।

আজ রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় প্রথম টেস্টের পঞ্চম দিনের খেলা শুরু হয়েছে। ভারতের দেওয়া ৫১৩ রানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ। সাকিবদের জয়ের জন্য দরকার ছিল ২৪১ রান। হাতে ছিল ৪ উইকেট। তবে পঞ্চম দিনের শুরেতেই ফিরে গেছেন মিরাজ (১৩)।

প্রথম ইনিংসের ব্যর্থতা থেকে বেরিয়ে দ্বিতীয় ইনিংসে ভালো শুরু করে বাংলাদেশ। উদ্বোধনী জুটি থেকে আসে ১২৪ রান। তবে মধ্যভাগের ব্যাটসম্যানদের ব্যর্থতায় চাপে পড়ে সাকিবের দল। তবে অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে সতর্ক হয়ে চতুর্থ দিন পার করেন মিরাজ। দুজনে মিলে শুরু করেন পঞ্চম দিনও। তবে শুরুটা ভালো হলো না। ক্রিজে রয়েছেন অধিনায়ক সাকিব। তিনি কতদূর নিতে পারেন এ ম্যাচ সেটিই দেখার বিষয়।

এ দিন ওপেনিংয়ে নামা জাকির সেঞ্চুরি করে পরের বলেই আউট হন। অবশ্য জাকিরের রানে চট্টগ্রাম টেস্টে টিকে থাকার স্বপ্ন দেখছিল সাকিবের দল। তবে অশ্বিনের বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে জাকিরের আউটে সে আশা ক্ষীণ হতে থাকে। ২২৪ বলে ১২ বাউন্ডারি ও ১ ছক্কায় শতরান করেন জাকির।

জাকিরের পরে মুশফিক আউট হলে চাপে পড়ে বাংলাদেশ। বাংলাদেশের ২৩৪ রানে অক্ষর প্যাটেলের বলে অনেকটা ইয়াসিরের মতোই বোল্ড হন মুশফিক। উইকেটরক্ষক নুরুল হাসান সোহানও ব্যর্থ হয়েছেন ভারতীয় উইকেটরক্ষক পন্থের কাছে। তাতে চতুর্থ দিনেই যবনিকাপাতের ইঙ্গিত দিচ্ছিল বাংলাদেশ। তবে সাকিব-মিরাজে ভর করে এসেছে চতুর্থ দিন পার করার স্বস্তি।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ভারত ১০ উইকেটে ৪০৪ রান করে। জবাবে বাংলাদেশ সব উইকেট হারিয়ে নিজেদের প্রথম ইনিংসে ১৫০ রান করে। তাতে ২৫৪ রানে পিছিয়ে থেকে ফলোঅনে পড়ে সাকিবের দল।

তবে বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে লোকেশ রাহুলের দল। দুই সেঞ্চুরিতে তাঁরা করে ২ উইকেট হারিয়ে ২৫৮ রান। তাতে মোট লিড দাঁড়ায় ৫১২ রানের। এ দিন ১৫২ বলে ১১০ রান করে ভারতীয় ওপেনার শুবমান গিল আউট হয়েছিলেন। তবে ১৩০ বল থেকে অপরাজিত ১০২ রান করেন চেতেশ্বর পূজারা। এরপর ডিক্লেয়ার করে ভারতের ইনিংস।

৫১৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। চতুর্থ দিন শেষে সংগ্রহ দাঁড়িয়েছিল ৬ উইকেটে ২৭২ রান।

এই বিভাগের আরও খবর