img

সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করায় সুপরিচিত এক অভিনেত্রীকে গ্রেপ্তার করেছে ইরানের সরকার। দেশটিতে কয়েক মাস ধরে চলা বিক্ষোভ নিয়ে ‘মিথ্যা ছড়ানোর’ অভিযোগে তারানেহ আলিদোস্তি নামের ওই অভিনেত্রীকে গ্রেপ্তার করা হয়েছে বলে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

গত সপ্তাহে ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে তারানেহ আলিদোস্তি ইরানে বিক্ষোভের সঙ্গে জড়িত এক ব্যক্তির ফাঁসি কার্যকরের তুমুল সমালোচনা করেছিলেন। অস্কারজয়ী চলচ্চিত্র ‘দ্য সেলসম্যানে’ অভিনয় করে খ্যাতি কুড়ানো ৩৮ বছর বয়সি এ অভিনেত্রী মোহসেন শেকারির ফাঁসির বিরুদ্ধে কথা না বলা আন্তর্জাতিক সংস্থাগুলোকে একহাত নিয়েছেন।

ইরানি কর্তৃপক্ষ মোহসেন শেকারিকে ‘দাঙ্গাকারী’ অভিহিত করে সেপ্টেম্বরে তেহরানের একটি প্রধান সড়ক আটকে রাখা এবং বড় ছোরা দিয়ে আধাসামরিক বাহিনীর এক সদস্যকে জখম করার দায়ে তার ফাঁসি কার্যকরের কথা জানিয়েছে।

‘নাম তার মোহসেন শেকারি। প্রতিটি আন্তর্জাতিক সংস্থা, যারা তার রক্তপাত দেখেছে কিন্তু কোনো ব্যবস্থা নেয়নি, তারা মানবতার কলঙ্ক,’ লিখেছেন তারানেহ আলিদোস্তি।

 

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা’র টেলিগ্রাম অ্যাকাউন্টে দেওয়া এক পোস্টে বলা হয়েছে, সুপরিচিত এ অভিনেত্রী ‘তার দাবির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোনো নথি’ হাজির করতে ব্যর্থ হওয়ায় পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। ৮০ লাখের বেশি অনুসারীসমৃদ্ধ তারানেহ আলিদোস্তির ইনস্টাগ্রাম অ্যাকউন্টও এখন আর প্ল্যাটফর্মটিতে দেখা যাচ্ছে না।

তার অভিনীত ‘দ্য সেলসম্যান’ ২০১৬ সালে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র ক্যাটাগরিতে অস্কার জেতে।

এই বিভাগের আরও খবর