img

আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল ম্যাচ দিয়ে আজ কাতার বিশ্বকাপ ফুটবলের পর্দা নামছে। দুই দলের সামনেই ইতিহাস গড়ার সুযোগ। হাতছানি নিজেদের ফুটবল ইতিহাসের তৃতীয় শিরোপা ঘরে তোলার। মেসির ট্রফি জয়ে হবে তার ক্যারিয়ারের ষোলকলা পূর্ণ।

আর ফরাসিদের সামনে টানা দুই শিরোপা জয়ের রেকর্ড ছোঁয়ার সুযোগ। মারকানার কান্না নাকি মস্কোর মহোৎসব? কী অপেক্ষা করছে লুসাইল স্টেডিয়ামে। ম্যাচ শুরু রাত ৯টায়।  

 

এবার কী? ব্রাজিলের ৬২ বিশ্বকাপের মতো ফরাসিদের টানা দ্বিতীয় বিশ্বজয়ের ইতিহাস, নাকি ৮৬’র  ম্যারাডোনার পর লিওনেল মেসির হাতেই সেই অধরা শিরোপা। যেটাই হোক ম্যাচের ফল, ম্যাচ শেষে দুই দলের পালকেই যুক্ত হবে গৌরবের ৩ নম্বর তারাটি।

মেসির সামনে ইতিহাসের গড়ার হাতছানি। এই ম্যাচে নামলেই একমাত্র ফুটবলার হিসেবে বিশ্বকাপে ২৬টি ম্যাচ খেলার কীর্তি গড়বেন এই ফুটবল জাদুকর। বিশ্বকাপে নিজের শেষ ম্যাচ আর সেটাও ফাইনাল। উপলক্ষটাকে নিশ্চিয় স্মরণীয় করে রাখতে চাইবেন মেসির সতীর্থরা।  

এমনিতেই শুধু মেসিকে সঙ্গ দিতে দলের সঙ্গে থাকছেন তার বন্ধু সার্জিও আগুয়েরো। করছেন দলের সঙ্গে অনুশীলনও। থাকছেন মেসির সঙ্গে একই রুমে; যেমনটা সবসময় করে এসেছেন এই দুই বন্ধু।  
তবে কোচ লিওনেল স্কালোনি ব্যস্ত সুপার সানডের ফাইনালের ছক কষা নিয়ে। মেসি-আলভারেজদের সঙ্গে ডি মারিয়া প্রথম একাদশে খেলবেন তা নিশ্চিত। কার্ড জটিলতা কাটিয়ে মার্কাস আকুনা আর গঞ্জালো মন্টিয়েল ফিরবেন মূল একাদশে। একমাত্র পাপু গমেজকে নিয়ে কিছুটা চিন্তা আছে। গোড়ালির ইনজুরির কারণে।  

তবে দুশ্চিন্তায় ফাইনালের আগে বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। ভাইরাসে আক্রান্ত হওয়ায় নিয়মিত সেন্টারব্যাক রাফায়েল ভারান ও ইব্রাহিমা কোনাতে করেননি অনুশীলন। এর আগে আরেক ডিফেন্ডার উপামেকানো, মিডফিল্ডার রাবিতে ও কিংসলে কোমানরাও সপ্তাহের শুরুতে অসুস্থ হওয়ায় গতদিনও অনুশীলনে দলের সঙ্গে যোগ দিতে পারেনি।  

করিম বেনজেমা এখনো ফ্রান্সের বিশ্বকাপ দলের অংশ। বিশ্বকাপ দলে ছিলেন রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকার। কিন্তু ইনজুরির কারণে দলের ক্যাম্প ছেড়ে কাতার থেকে দেশে ফিরে যান তিনি। পরে ক্লাবের ক্যাম্পে গিয়ে পূর্ণ  ফিটনেসেও ফিরেছেন তিনি। ফ্রান্স বিশ্বকাপ জিতলে মেডেলও পাবেন ফ্রান্সম্যান।

বেনজেমা ফিট, রিয়ালের হয়ে একটি ম্যাচও খেলেছেন। তবে কোচ দেশম এড়িয়ে গেছেন তার বিশ্বকাপে থাকার ব্যাপারে। তবে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো চান, বেনজেমা কাতারে আসুক। শুধু তাই নয়, ইনজুরির কারণে বিশ্বকাপ মিস করা পল পগবা, এনগোলে কান্তে, ক্রিস্টোফার এনকুনুক, লুকাস হার্নান্দেজরাও যেন উপস্থিত থাকেন এই ফাইনাল ম্যাচে। যেন এমবাপ্পে, গ্রিজম্যান, জিরুড, দাম্বেলেরা থাকে নির্ভার। টানা দুই শিরোপা জয়ের মঞ্চে যেন উদ্দীপনার না থাকে কোনো কমতি।

এই বিভাগের আরও খবর