img

দীর্ঘমেয়াদি অর্থসংস্থানের বিকল্প উত্স হিসেবে দেশে একটি কার্যকর বন্ড মার্কেট গড়ে তুলতে চায় বাংলাদেশ ব্যাংক। তাছাড়া পুঁজিবাজারের উন্নয়নে অন্যান্য ক্ষেত্রেও সহযোগিতা করবে কেন্দ্রীয় ব্যাংক— গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. আবুল হাশেমের নেতৃত্বে স্টক এক্সচেঞ্জটির পর্ষদ সদস্যরা বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সাক্ষাত্ করতে গেলে তিনি এ কথা বলেন।

ডিএসই চেয়ারম্যান ড. আবুল হাশেম বলেন, আন্তর্জাতিকভাবে বন্ড মার্কেট সরকারি ও বেসরকারি খাতে দীর্ঘমেয়াদি অর্থসংস্থানের অন্যতম উত্স। একটি কার্যকর ও উন্নত বন্ড মার্কেটের মাধ্যমে বড় আকারের অবকাঠামো উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদি অর্থায়ন নিশ্চিত করা যায়। অথচ বাংলাদেশ এখনো দীর্ঘমেয়াদি অর্থায়নের জন্য ব্যাংকিং খাতের ওপর নির্ভরশীল। পুঁজিবাজারে বন্ডের ব্যাপক সম্ভাবনার বিষয়টি বিবেচনায় নিয়ে একটি উন্নত ও কার্যকর বন্ড মার্কেট গড়ে তোলার মাধ্যমে বাজারের পরিধিও বিস্তৃত করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদি অর্থায়নের বিকল্প উত্স হিসেবে গড়ে তুলতে বাংলাদেশ ব্যাংক, ডিএসই ও বাণিজ্যিক ব্যাংকগুলো একসঙ্গে কাজ করতে পারে।

এরই মধ্যে বন্ড মার্কেটের উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ডিএসইর একাধিক বৈঠক হয়েছে উল্লেখ করে ড. হাশেম বলেন, বিশ্বের অন্যান্য দেশের স্টক এক্সচেঞ্জগুলোয় সরকারি সিকিউরিটিজ, ট্রেজারি বিল, করপোরেট বন্ড ও মিউনিসিপ্যাল বন্ডের লেনদেন চালু রয়েছে। দেশের স্টক এক্সচেঞ্জে বিভিন্ন ধরনের বন্ডের লেনদেন চালুর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

ডিএসইর বক্তব্যের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, দ্রুততার সঙ্গে ডিএসইতে বন্ডের লেনদেন চালু করতে পদক্ষেপ নেয়া হবে। তাছাড়া পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের সহযোগিতা করারও আশ্বাস দেন তিনি।

বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী ও এসএম মুনিরুজ্জামান উপস্থিত ছিলেন। অন্যদিকে ডিএসইর প্রতিনিধি দলে ছিলেন— প্রতিষ্ঠানটির পরিচালক ড. এম কায়কোবাদ, ড. মো. মাসুদুর রহমান, মনোয়ারা হাকিম আলী, মো. রকিবুর রহমান, মোহাম্মদ শাহজাহান, খাজা গোলাম রসূল ও ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান।

এই বিভাগের আরও খবর