img

আর্জেন্টিনার কয়েকটি প্রজন্ম কেটে গেছে বিশ্বকাপরে সোনালি ট্রফির জয়ের স্বপ্ন দেখেই। সেই ১৯৮৬ সালে দিয়েগো ম্যারাডোনার হাত ধরে সবশেষ বিশ্বকাপের শিরোপা জিতেছিল আর্জেন্টনা। এরপর দুইবার ফাইনালে উঠলেও রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় ম্যারাডোনা এবং লিওনেল মেসিকে। আবার চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ তাদের সামনে।

 

নিজেদের শেষ বিশ্বকাপ রাঙিয়ে নেওয়ার সুযোগ পেয়েছেন মেসি। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে খেললেও সেবার হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় এলএমটেনকে। এ বার দেশকে তৃতীয় বারের মতো বিশ্বকাপের শিরোপা জেতানোর সুযোগ আর্জেন্টাইন অধিনায়কের সামনে।

তাই তো ফ্রান্সের বিপক্ষে ফাইনালে নামার আগে বাবার প্রতি আবেগঘন চিঠি লিখেছেন মেসি ছেলে থিয়াগো। নিজের খাতায় বাবাকে লেখা চিঠিতে থিয়াগো লিখেছে, ‘আর্জেন্টিনার সব মানুষ, সব সমর্থক শুধু তোমার দিকে তাকিয়ে রয়েছে। বাবা তুমিই ওদের আশা এবং তুমিই ওদের ভরসা। ’

চিঠিতে আর্জেন্টিনার একটি জনপ্রিয় এবং অনুপ্রেরণামূলক গানের কথাও উল্লেখ করেন থিয়াগো। ছেলের এই চিঠির কথা জানিয়েছেন মেসির স্ত্রী আন্তোনেলা রোকুজ্জো।

বর্তমানে তিন ছেলেকে নিয়ে তিনি রয়েছে কাতারের দোহা। গ্যালারিতে উপস্থিত থেকে উপভোগ করেছেন আর্জেন্টিনার সব ম্যাচ। আন্তোনেলা রোকুজ্জো জানিয়েছেন রোববার ফাইনারেল গুরুত্ব বুঝতে পেরেছেন ছেলেরাও।

আর্জেন্টাইনদের বিশ্বাস এবার হতাশ হতে হবে না তাদের। নিজের শেষ বিশ্বকাপে খালি হাতে ফিরবেন লিওনেল মেসি। ৩৬ বছরের অধরা সোনালি ট্রফি নিয়েই দেশে ফিরবে আর্জেন্টিনা দল। ট্রফির লড়াইয়ে দলকে সমর্থন দিয়ে কাতারে এসেছেন অনেক সমর্থক।

দোহার লুসাইল আইকনিক স্টেডিয়াম ভরিয়ে দেবেন তাঁরা। আর ফাইনালের আগে ছেলে থিয়াগোর বার্তা আরও তাতিয়ে দেবে লিওনেল মেসিকে, এমন বিশ্বাস অনেক আর্জেন্টাইন ফুটবলপ্রেমীর। চিঠিতে থিয়াগোর উল্লেখ করা গানও গাইছেন তাঁরা।

এই বিভাগের আরও খবর