img

বৈশ্বিক টেকজায়ান্টরা ই-কমার্স ব্যবসায় আধিপত্য বিস্তারে ভারতকে বেছে নিচ্ছে। ভারতীয় প্রতিষ্ঠান পেটিএমে ২০ কোটি ডলার বিনিয়োগ করছে আলিবাবা। বাজারটিতে ব্যবসা পরিসর বাড়ানোই মূল লক্ষ্য চীনের ই-কমার্স কোম্পানিটির। বিনিয়োগের বিষয়টি অ্যামাজনের জন্য খানিকটা উদ্বেগজনক। কারণ ভারতের বাজার দখলে মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠানটি বিনিয়োগ করছে ৫০০ কোটি ডলার। এ অবস্থায় বৈশ্বিক ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর জন্য ভারত হয়ে উঠছে রণভূমি। খবর রয়টার্স।

২৫ হাজার ৫০০ কোটি ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠান আলিবাবা, যা মোবাইল-ওয়ালেট পেমেন্ট ব্যবসায় আধিপত্য বিস্তারের লক্ষ্য নিয়ে পেটিএমের সঙ্গে যৌথভাবে ভারতে বিনিয়োগ করেছে। দেশটির মোবাইল-ওয়ালেট পেমেন্ট বাজার এরই মধ্যে ৫০০ কোটি ডলারে পৌঁছেছে। সম্প্রতি ভারতে বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে তহবিল সংগ্রহ করেছে আলিবাবা। বলা হচ্ছে, ভারতে ই-কমার্স কোম্পানির কার্যক্রম জ্যাক মার আলিবাবা ও এর আর্থিক সহযোগী অ্যান্ট ফিন্যান্সিয়াল নিয়ন্ত্রণ করবে। এছাড়া এ কার্যক্রমের পেমেন্ট খাতে একটি বড় অংশ আলিবাবার। 

স্থানীয় প্রতিদ্বন্দ্বী ফ্লিপকার্ট ও স্ন্যাপডিলকে অর্থের জোগান দিচ্ছে যথাক্রমে নিউইয়র্কের বিনিয়োগ ফার্ম টাইগার গ্লোবাল ও জাপানের সফটব্যাংক। স্থানীয় ই-কমার্স শিল্পে দেশী কোম্পানিগুলোর অবস্থান দৃঢ় করার লক্ষ্য নিয়েই এ বিনিয়োগ করছে তারা। কিন্তু বিশ্বের শীর্ষ টেকজায়ান্টরা ভারতের বাজার দখলে সচেষ্ট। এতে ভারতীয় প্রতিষ্ঠানগুলোর ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। ভারতের ব্যক্তিমালিকানাধীন ই-কমার্স কোম্পানি ফ্লিপকার্টকে এখন বাজার ধরে রাখতে বেশ বেগ পেতে হচ্ছে। অন্যদিকে স্ন্যাপডিল ব্যয় সংকোচন ও কর্মী ছাঁটাইয়ে ব্যস্ত। স্ন্যাপডিল ও পেটিএমের সম্ভাব্য একীভূতকরণ সংক্রান্ত আলোচনা চলছে বলে খবর আসছে স্থানীয় গণমাধ্যমগুলোয়।

এই বিভাগের আরও খবর