img

তিনি বলেছেন, “খুলনা-গাজীপুর মডেলে নির্বাচন করার সব কিছু সরকার প্রস্তুত করে রেখেছে। উনাদের ভোটারের প্রয়োজন নেই। উনাদের প্রশাসন আছেন তারা গিয়ে নিজে সিল দেবেন। উনারা নিজেরা ভোট দিয়ে নিজেদেরকে ঘোষণা করবেন।”

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের আগের দিন রোববার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন বিএনপি নেতা মোশাররফ।

সম্প্রতি অনুষ্ঠিত খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনে প্রশাসনিক প্রভাবে বিএনপির মেয়র প্রার্থীদের হারানো হয়েছিল বলে দলটির নেতাদের অভিযোগ।

তিন নগরীতেও একই আলামত দেখা যাচ্ছে মন্তব্য করে মোশাররফ বলেন, “সিলেটে যিনি আমাদের দলের প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব, তাকে গতকাল গ্রেপ্তার করেছে। গতকাল রাজশাহী ও বরিশালে গণগ্রেপ্তার অব্যাহত রয়েছে। আমাদের নেতা-কর্মীদের কাউকে শহরে থাকতে দিচ্ছে না। সর্বত্র গ্রেপ্তার ও ভয়ের আতঙ্ক। এটাই হচ্ছে ক্ষমতাসীনদের নির্বাচনের চিত্র।”

শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকা অবস্থায় কোনো নির্বাচনই সুষ্ঠু হবে না দাবি করে বিএনপি নেতা নির্দলীয় সরকারের অধীনে সংসদ নির্বাচনের দাবি আবারও জানান।

 

 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের টেলি সংলাপের যে কথা বলেছেন, সে বিষয়ে মোশাররফ বলেন, “আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উনারা বিপদে আছেন বুঝতেছেন। কীভাবে দৌড়াদৌড়ি করছেন! বাড়িতেও যদি আসেন আমাদের মহাসচিবের, এর বাইরে বলার কিছু নাই। আর খালেদা জিয়ার মুক্তি ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন এক  সুতায় গাঁথা।”

 

‘মুখোশ উন্মোচিত হবে’

তিন সিটির ভোটে ‘সরকারের মুখোশ’ উন্মোচিত হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

তিনি রোববার জাতীয় প্রেস ক্লাবে আরেক আলোচনা অনুষ্ঠানে বলেন, “সিলেটের প্রতিটি নাগরিক, বরিশালের প্রতিটি নাগরিক, রাজশাহীর প্রতিটি নাগরিক প্রত্যক্ষ করছে সরকারের নির্লজ্জপনা। আমাদেরকে অনেকে বলে, কেন আপনারা জেনে শুনে এই নির্বাচন করছেন? প্রহসনের অংশীদার কেন হচ্ছেন?

“আমরা এজন্য হচ্ছি,  তাদের (সরকার) মুখোশ উন্মোচন করার জন্য। তাদের মুখোশ উন্মোচনের জন্য আমরা বার বার নির্বাচন করছি। বাংলাদেশের মানুষের মনে এতটুকু সন্দেহ নাই, এই সরকার অনির্বাচিত সরকার।”

আমীর খসরু বলেন, “আমরা দেখতে পাচ্ছি, একটা নির্বাচনী প্রকল্প করেছে আওয়ামী লীগ। সেই প্রকল্পের অধীনে একটা নীল নকশা আছে তাদের। সেই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে জনগণকে বাইরে রেখে ক্ষমতা দখলের একটা প্রক্রিয়া। সেই প্রকল্পের অংশ হচ্ছে বাংলাদেশের পুলিশের একটা অংশ, গোয়েন্দা বিভাগের একটি অংশ। এর সভাপতিত্বে করছে নির্বাচন কমিশন।”

গণতন্ত্র ফিরিয়ে আনার লক্ষ্যে খালেদা জিয়াকে মুক্ত করার আন্দোলনের জন্য সবাইকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান বিএনপির এই নেতা।

এই বিভাগের আরও খবর